মোবাইল ফোনের নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল (এমএনপি) সেবা চালু হয়েছে ১ অক্টোবর ২০১৮

মোবাইল ফোনের নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল (এমএনপি) সেবা
অনেক গ্রাহক নিজ অপারেটরের সেবায় সন্তুষ্ট হন না। কিন্তু নম্বর পরিবর্তন করতে হবে ভেবে অন্য অপারেটরে যেতেও চান না। এই সেবা চালু হলে নম্বর ঠিক রেখে যেকোনো অপারেটরের সেবা নেওয়া যাবে। যেমন - আপনি চাইলে জিপি সিম/যেকোন সিম কে মাইগ্রেট করে অন্য অপারেটর ( বাংলালিংক,রবি ইত্যাদি) ব্যবহার করতে পারবেন।




অন্য অপারেটরে মাইগ্রেট করতে যা  করতে হবে
 ১ অক্টোবর ২০১৮ থেকে কোনো গ্রাহক অপারেটর বদল করতে চাইলে  জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্যাবলি  সংশ্লিষ্ট অপারেটরের (যেটায় যেতে আগ্রহী) কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে নতুন একটি সিম (নম্বর আগেরটাই) নিতে হবে। এই সিম পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে চালু হবে।

*একজন গ্রাহক ১৫৭টাকা  খরচ করে অপারেটর বদল করতে পারবেন। তবে আগের অপারেটরে ফিরতে হলে তাঁকে ৯০ দিন অপেক্ষা করতে হবে। ৯০ দিন পর ওই গ্রাহক আবারও অপারেটর বদলের সুযোগ পাবেন।

৭২ ঘণ্টার মধ্যে বদলাতে চাইলে ব্যয় হবে ১৫৮ টাকা
২৪ ঘণ্টার মধ্যে বদলাতে চাইলে ব্যয় হবে ২৫৮ টাকা


 প্রতিবার নম্বর বদলাতে গ্রাহককে ফি হিসেবে ৫০ টাকা দিতে হবে। অবশ্য একবার অপারেটর বদলাতে সব মিলিয়ে গ্রাহকের ব্যয় হবে ১৫৭ টাকা ৫০ পয়সা। এর মধ্যে এমএনপি সেবার ফি ৫০ টাকা ও তার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর বা ভ্যাট বাবদ সাড়ে ৭ টাকা এবং সিম পরিবর্তন বা রিপ্লেসমেন্টের বিপরীতে কর ১০০ টাকা।

অপারেটররা বলছে, প্রতিবার অপারেটর বদলাতে নতুন সিম নিতে হবে। এ জন্য কর গ্রাহককেই দিতে হবে। ২৪ ঘণ্টার মধ্যে অপারেটর বদলাতে চাইলে ব্যয় হবে ২৫৮ টাকা। কারণ, দ্রুত সেবা দেওয়ার জন্য ইনফোজিলিয়ন ১০০ টাকা বাড়তি নেবে গ্রাহকদের কাছ থেকে।
একবার অপারেটর পরিবর্তন করে অন্য অপারেটরে গেলে ৯০ দিন সেখানে থাকতে হবে। অর্থাৎ, অপারেটর পরিবর্তন করার পর যদি মনে হয় নতুন অপারেটরের সেবা ভালো নয়, তারপরও গ্রাহক নির্দিষ্ট সময়ের আগে অপারেটর বদলাতে পারবেন না।


Infozillion Teletech BD Limited
Helpline 09609004825, 028833944
Email info@infotelebd.com
Website https://infotelebd.com

ইনফোজিলিয়ন টেলিটেক বিডি সরবরাহক্রীত সেবা

১. নাম্বার পোর্টেবিলিটি ক্লিয়ারিং হাউস (NPCH) এর মাধ্যমে সরবরাহক্রীত সেবা:
পোর্টিং এবং পোর্টিং ক্যোয়ারী: দাতা নেটওয়ার্ক থেকে প্রাপকের নেটওয়ার্কে একটি নম্বর বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে পোর্টিং করা হয়। পোর্টিং এর ভিতরে বিভিন্ন স্তরের বৈধতা এবং পরীক্ষণ সংঘটিত হয়। পোর্টিং ক্যোয়ারী পোর্টিং সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ।

২. কেন্দ্রীয় নাম্বার পোর্টেবিলিটি ডেটাবেস (CNPDB) এর মাধ্যমে সরবরাহক্রীত সেবা:
ডাটাবেস ইতিহাস: নম্বর পোর্টিং সফল হওয়ার পরে, পোর্টিং ইতিহাস ডাটাবেসে সংরক্ষণ করা হয়। এই ডাটাবেস সমস্ত অপারেটরদের কাছে সম্প্রচারিত হয়।

লুকআপ সেবা: নম্বর পোর্টেবিলিটি লুকআপ কোনও সেলুলার ফোন নম্বরের নেটওয়ার্ক অপারেটরকে সনাক্ত করে এবং সংযোগ বিচ্ছিন্ন, অবৈধ বা অ-মোবাইল নম্বর চিহ্নিত করে। এটি অপারেটর নেটওয়ার্কের রেজিস্টার (এইচএলআর) এ জিজ্ঞাসার মাধ্যমে মোবাইল/ সেলুলার নাম্বারের মোবাইল অপারেটর, আইএমএসআই এবং এমএসসিকে রিয়েল টাইমে চিহ্নিত করতে পারে । রাউটিং এবং নিরাপত্তা / জালিয়াতি রোধে এটির অ্যাপ্লিকেশন আছে।

  মোবাইল-ফোনের-নম্বর-অপরিবর্তিত-রেখে-অপারেটর-বদল-এমএনপি-সেবা-
সচরাচর জিজ্ঞাসা

এমএনপি কি?
এমএনপি হল মোবাইল নাম্বার পোর্টেবিলিটি। এমএনপির মাধ্যমে আপনি একটি ভিন্ন মোবাইল ফোন অপারেটর চালু করার সময় আপনার বিদ্যমান মোবাইল ফোন নাম্বারটি অক্ষত রাখতে পারবেন।

এনপিসিইচ কি?
এনপিসিএইচ হল নাম্বার পোর্টেবিলিটি ক্লিয়ারিং হাউজ যা প্রাপক নেটওয়ার্ক এবং দাতা নেটওয়ার্কের মধ্যে একটি সেতু যা একটি একক, কেন্দ্রীয় সিস্টেমের মাধ্যমে সমস্ত নাম্বারগুলি পোর্ট করে। ফলাফলটি ওয়্যারলাইন এবং ওয়্যারলেস সেবাসরবরাহকারীদের জন্য একটি সহজ, নিখুঁত এবং নিরাপদ প্রক্রিয়া এবং তাদের গ্রাহকদের জন্য উন্নত অভিজ্ঞতা।

কে একজন দাতা অপারেটর?
দাতা অপারেটর মানে সেবাপ্রদানকারী, যার নেটওয়ার্কে মোবাইল নাম্বারটি থাকাকালীন গ্রাহক পোর্টিংয়ের জন্য অনুরোধ করে থাকেন।

কে একজন প্রাপক অপারেটর?
প্রাপক অপারেটর সেবাসরবরাহকারী যিনি পোর্টিং এর পরে গ্রাহককে মোবাইল টেলিকমিউনিকেশন সেবা প্রদান করবে।

এমএনপি এর সুবিধা কী?
এমএনপি এর মাধ্যমে আপনি আপনার মোবাইল নম্বর পরিবর্তন না করে একটি নতুন মোবাইল সার্ভিস প্রদানকারী বেছে নিতে পারবেন। আপনার মোবাইল নাম্বারটি পরিবর্তন করার জন্য বন্ধুদের এবং অন্যান্য পরিচিত ব্যক্তিদের জানানোর ঝামেলা পোহাতে হবে না।

কত বার আমি এমএনপি ব্যবহার করতে পারি?
আপনি যতবার চান আপনার মোবাইল ফোন নম্বর স্থানান্তর (পোর্ট) করতে পারেন। যাইহোক, সাধারণত একটি এমএনপি প্রক্রিয়ার ৯০ দিনের সময় পরে অন্য কোন এমএনপি অনুরোধ করা যেতে পারে।

পোর্টিং চার্জ কি বেশি?
একবার সেবাটি চালু হলে, মোবাইল ফোন ব্যবহারকারী অন্য অপারেটরকে তার মোবাইল নাম্বারটি ৩০ টাকায় অপরিবর্তিত রাখার জন্য পোর্ট করতে পারবেন।

একজন ভোক্তার জন্য পোর্টিং সময় কি?
পোর্টিং "Tc" সমাপ্তির সময়কাল তিন (৩) কার্য দিবস বা ৭২ ঘন্টা। উদাহরণস্বরূপ, যদি একটি বৈধ পোর্টিং অনুরোধ সোমবার ১৫.৩০ ঘটিকায় প্রাপ্ত হয়, যেখানে মঙ্গলবার, বুধবার এবং বৃহস্পতিবার কার্যদিবস, তাহলে বৃহস্পতিবার ১৫.৩০ ঘটিকায় সমাপ্তির সময়। যদি পোর্টিং অনুরোধ রোববার ১৫.৩০ ঘটিকায় প্রাপ্ত হয়, তাহলে বৃহস্পতিবার ১৫.৩০ ঘটিকায় সমাপ্তির সময়।


নতুন মোবাইল সেবাপ্রদানকারীর সাথে সফলভাবে পোর্ট করার পর কি আমার সিম কার্ড পরিবর্তন করতে হবে?
প্রতিটি মোবাইল সেবাসরবরাহকারীর প্রদত্ত অনন্য বৈশিষ্ট্যগুলির কারণে, যদি আপনি পোর্ট করতে চান তবে সিম কার্ড পরিবর্তন করতে হবে।

স্থানান্তর (পোর্টিং) প্রক্রিয়ার সময় আমার সেবায় কোন বাধা থাকবে?
পোর্টিং প্রক্রিয়া চলাকালীন আপনার মোবাইল ফোন সেবাতে ২-৪ ঘন্টার বিরতি হতে পারে। এটি রাতে সংঘটিত হবে

আমার বিল চক্র পরিবর্তন হবে?
হতে পারে । আপনি আপনার নতুন প্রদানকারীর সাথে একটি নতুন বিল চক্র স্থাপন করবেন।

প্রিপেইড গ্রাহকদের জন্য তাদের মোবাইল নাম্বার পোর্ট করার শর্ত কী?
পোর্টিংয়ের জন্য তারিখ নাম্বার পোর্টেবিলিটি ক্লিয়ারিং হাউস (এনপিসিএইচ) দ্বারা নির্ধারিত হয় এবং পোর্টিং (নিষ্ক্রিয়করণ এবং সক্রিয়করণ) অবিলম্বে কার্যকর করা হয়। এনপিসিএইচ প্রাপক এবং / অথবা দাতা দ্বারা নির্ধারিত সুনির্দিষ্ট তারিখ দ্বারা উপেক্ষা করে। ইনভয়েস নম্বরের প্রয়োজন নেই। সমস্ত নথি একটি নতুন গ্রাহকের জন্য প্রযোজ্য (রেগুলেটর দ্বারা নির্ধারিত) হতে হবে।

যখন আমি পোর্ট করব, তখন আমার যোগাযোগ, ঠিকানা বই ইত্যাদি অক্ষত থাকবে কি?
ফোনে যোগাযোগগুলি সংরক্ষিত হয়, হ্যাঁ, তারা অক্ষত থাকবে, তবে যদি তারা সিম কার্ডে সংরক্ষিত থাকে তবে অক্ষত থাকবে না, যেহেতু আপনার নতুন মোবাইল সেবাসরবরাহকারী থেকে নতুন সিম কার্ড পাবেন , তাই এটি পরামর্শ দেওয়া হয় পোর্টিং করার আগে আপনার পরিচিতিগুলি সিম থেকে ফোনে (যদি আপনার ফোনে বিকল্প থাকে) কপি করতে হবে।

পোস্টপেইড গ্রাহকদের ক্ষেত্রে তাদের মোবাইল নম্বর পোর্ট করার জন্য শর্ত কী?
পোর্টিংয়ের দরুন তারিখ প্রাপকের দ্বারা নির্ধারিত হতে পারে। শেষ বিল / চালানপত্রের একটি অনুলিপি প্রয়োজন। সমস্ত নথিগুলি একটি নতুন গ্রাহকের জন্য প্রযোজ্য (রেগুলেটর দ্বারা নির্ধারিত) হতে হবে।

আমি কি আমার প্রি-পেইড মোবাইল ফোন নম্বর একটি পোস্ট-পেইড মোবাইল ফোন চুক্তিতে (পোর্ট) স্থানান্তর করতে পারি?
হ্যাঁ। এমএনপি প্রি-পেইড এবং পোস্ট-পেইড মোবাইল ফোন নম্বরগুলির জন্য সহজলভ্য এবং আপনি দুটির মধ্যে পোর্ট (স্থানান্তর) করতে পারেন।

আমি কি আমার পোস্ট-পেইড মোবাইল ফোন নাম্বারটি একটি প্রি-পেইড মোবাইল ফোন চুক্তিতে (পোর্ট) স্থানান্তর করতে পারি?
হ্যাঁ। এমএনপি পোস্ট-পেইড এবং প্রি-পেইড মোবাইল ফোন নম্বরগুলির জন্য সহজলভ্য এবং আপনি দুটির মধ্যে পোর্ট (স্থানান্তর) করতে পারেন।

আমার বিদ্যমান মোবাইল সেবাসরবরাহকারীর সাথে আমার চুক্তি আছে, আমাকে কী করতে হবে?
আপনার চুক্তির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত আপনি আপনার বিদ্যমান মোবাইল সেবাপ্রদানকারীর সাথে চালিয়ে যেতে পারেন এবং তারপরে পোর্ট আউট করার অনুরোধ জানান। যাইহোক, আপনার অস্থায়ী চুক্তিভিত্তিক বাধ্যবাধকতা আপনার বিদ্যমান মোবাইল সেবাপ্রদানকারীর সাথে সামঞ্জস্য করা যেতে পারে যাতে সহজেই পোর্ট করতে পারেন

কি ভাবে আপনার সাথে যোগাযোগ করবো?
আপনি আমাদের অনলাইন যোগাযোগ ফর্ম ব্যবহার করে www.infotelebd.com এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমি কি পূর্বে পোর্টেড হওয়া নাম্বার পোর্ট করতে পারি?
হ্যাঁ, আপনি 90 দিনের মেয়াদ শেষ হওয়ার পর অধিকতর আরেকটি নতুন মোবাইল সার্ভিস প্রদানকারীকে আপনার মোবাইল নাম্বারটি পোর্ট করতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে শুধু এমএনপি আবেদন প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে।

আমি একজন ব্যবসায়ী এবং বেশিরভাগ সময় দেশের ভিতরে ও বাইরে ভ্রমণ করতে হবে, আমার বিদ্যমান সিমে ইন্টারন্যাশনাল রোমিং সুবিধাটি কী প্রভাব ফেলবে?
আপনার মোবাইলে মোবাইল সেবাসরবরাহকারীর অনুরোধে আপনার নাম্বার পোর্টিং অনুরোধটি যত শীঘ্র সম্ভব পাওয়া যাবে, আপনার বিদ্যমান সিমটিতে আইআর সুবিধাটি অবিলম্বে নিষ্ক্রিয় করা হবে।

নাম্বারটি আমার নামে নেই এবং আমি পোর্টিংয়ের জন্য আবেদন করতে চাই?
পোর্টিংয়ের জন্য আবেদন করার আগে নাম্বারটিকে আপনার নামে নিবন্ধন করতে হবে অথবা আপনাকে একই নাম ও সিএনআইসি নম্বরের মাধ্যমে আবেদন করতে হবে যার অধীনে আপনার মোবাইল নম্বরটি বিদ্যমান মোবাইল সেবাপ্রদানকারীর সাথে নিবন্ধিত হয়েছে।

একটি মোবাইল নাম্বার বহন করার জন্য আর্থিক নিষ্পত্তির প্রক্রিয়াটি কি?
প্রি-পেইড গ্রাহকদের জন্য: পোর্টেড আউট নাম্বারটির কোনও অব্যবহৃত প্রিপেইড ব্যালেন্স থেকে থাকলে তা নতুন মোবাইল সেবাসরবরাহকারীর নিকট পোর্টিং এর পরে ফেরতযোগ্য/নির্দিষ্টকরণ করা হবে না। পোস্ট-পেইড গ্রাহকদের জন্য: আপনার পোর্টিং অনুরোধ শুরু করার আগে বিদ্যমান মোবাইল সেবাসরবরাহকারীর সাথে কোনও আর্থিক মীমাংসা ** এবং সেইসাথে সিকিউরিটি ডিপোজিট (যদি বিদ্যমান মোবাইল সেবাপ্রদানকারীর দ্বারা সিকিউরিটি ডিপোজিটটি বন্ধ হয়ে যায় তবে) বসাতে হবে। ** ক্যাশ, পে অর্ডার, ডিমান্ড ড্রাফ্ট, ক্রেডিট কার্ড বা ব্যক্তিগত চেক বিদ্যমান মোবাইল সার্ভিস প্রদানকারী কর্তৃক পেমেন্ট যন্ত্র হিসাবে গৃহীত হতে পারে।

যদি আমার নামের অধীনে বর্তমান মোবাইল সেবাপ্রদানকারীর সাথে অন্যান্য মোবাইল নম্বর থাকে?
প্রধান নাম্বারের অনুরোধ করার আগে সমস্ত সংশ্লিষ্ট নাম্বারের (পোস্টপেইডের ক্ষেত্রে) জন্য টাকা জমা দিতে হবে। নোট: যদি একটি গ্রাহক পোর্টিং অনুরোধের সময় নতুন মোবাইল সেবাসরবরাহকারীকে এটি অবহিত করতে ব্যর্থ হন তবে পোর্টিং অনুরোধ প্রত্যাখ্যান করা হবে।

আমি আমার পোর্টিং অ্যাপ্লিকেশনটি জমা দেওয়ার পরে কি প্রত্যাহার করতে পারি / বাতিল করতে পারি? আমি কি টাকা ফেরত পাব?
হ্যাঁ, আপনার বিদ্যমান নেটওয়ার্ক থেকে আপনার নম্বরটি বাতিল হয়ে যাওয়ার আগে, আপনি আপনার পোর্টিং অনুরোধটি প্রত্যাহার করতে পারবেন, আপনার সিএনআইসি অনুলিপি সহ নতুন মোবাইল সেবাসরবরাহকারীকে একটি স্বাক্ষরিত অনুরোধ জমা দিয়ে। তবে, অ্যাপ্লিকেশন প্রসেসিং এবং সিম ইস্যুআউট চার্জগুলির কারণে পোর্টিং ফি ফেরতযোগ্য হবে না।

আমি আমার নাম্বারটি এমএনপির জন্য আবেদন করেছি, কিন্তু আমার পোর্টিং অনুরোধ প্রত্যাখ্যাত হয়, আমার পোর্টিং ফি কি ফেরত দেওয়া হবে?
না, পোর্টিং ফি ফেরত দেওয়া হবে না যদি আপনার এমএনপি এর অনুরোধটি অতীতের মোবাইল সেবাপ্রদানকারীর সাথে কোনো বকেয়া বা চুক্তির কারণে প্রত্যাখ্যাত হয়।

পোর্টিংয়ের পর আমি কি আমার বর্তমান মোবাইল সেবাসরবরাহকারীর সাথে একই প্যাকেজ এবং সেবাউপভোগ করতে পারব?
হ্যা, আপনিপারেন. যাইহোক, কল চার্জ এবং নতুন মোবাইল সেবাপ্রদানকারীর দ্বারা দেওয়া প্যাকেজ আপনার বর্তমান মোবাইল সেবাপ্রদানকারী থেকে পৃথক হতে পারে। তাছাড়া, ভ্যালু অ্যাডেড সার্ভিসগুলি আপনার বর্তমান মোবাইল সার্ভিস প্রদানকারী থেকে অন্য মোবাইল সার্ভিস প্রোভাইডারের থেকে ভিন্ন হতে পারে। নতুন মোবাইল সার্ভিস প্রোভাইডারের সফল পোর্টিংয়ের পরে আপনাকে ভ্যালু এডেড সার্ভিসেস দিয়ে আবার নিবন্ধন করতে হবে, আপনি সাবস্ক্রাইব করতে চান।

আমি কি আমার নম্বর পোর্টিং এর তারিখ এবং সময় নির্ধারণ করতে পারি?
না, আপনি আপনার পোর্টিং তারিখ এবং সময় সম্পর্কে একটি টাইমলাইন সুপারিশ করতে পারবেন না। নম্বর পোর্টিং অনুরোধ প্রাপ্তির পর, নতুন মোবাইল সেবাপ্রদানকারী স্বয়ংক্রিয়ভাবে আরও প্রক্রিয়াজাতকরণের জন্য এটি প্রেরণ করবে। পোর্টিং বৈধকরণ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এবং আপনার নতুন সিম কার্ড সক্রিয় করার পরে আপনাকে জানানো হবে।

একজন সিটিসেল নম্বর ব্যবহারকারী কিভাবে তার নম্বরটি পোর্ট করতে পারবেন?
বিটিআরসি ঘোষণা অনুযায়ী সিটিসেল আমাদের মোবাইল শিল্পে আর নেই। এবং এমএনপি সেবা কেবলমাত্র চারটি অপারেটর জিপি, বাংলালিংক, রবি ও টেলিটকের জন্য। সুতরাং, যদি আপনি এসব অপারেটরের কোনটির নম্বর ব্যবহার করেন তবেই আপনি কেবলমাত্র আপনার নম্বরটি পোর্ট করতে পারেন এবং এইগুলির মধ্যে অন্য অপারেটরগুলিতে যেতে পারেন। এমএনপি ব্যবসায়িকভাবে শুরু হওয়ার পর, আপনি যে অপারেটরে আপনার নম্বরটি পোর্ট করতে চান, উক্ত অপারেটর এর গ্রাহক সেবায় আপনাকে যেতে হবে। 

SHARE THIS

Author:

Previous Post
Next Post